নীলাদ্রি হ্রদ | Niladri Lake

নীলাদ্রি হ্রদ | Niladri Lake

April 12, 2023


চারদিকে সারি সারি শিলা পাথরের মাঝে নীলাদ্রি হ্রদ একটি সৌন্দর্যের প্রতীক। হ্রদটি টেকেরঘাট গ্রামে অবস্থিত যা সুনামগঞ্জ জেলার শ্রীপুর ইউনিয়ন, তাহিরপুর উপজেলাধীন। এটি নীলাদ্রি হ্রদ নামে পরিচিত হলেও স্থানটির যথাযথ নাম শহীদ সিরাজ হ্রদ। এবং স্থানীয় লোকেরা একে টেকেরঘাট পাথর কোয়ারি নামেও অভিহিত করেন।

 

১৯৪০ সালে ছাতক উপজেলায় নির্মাণ করা হয় আসাম বাংলা সিমেন্ট ফ্যাক্টরি। ভারতের মেঘালয় পাহাড় থেকে চুনাপাথর সংগ্রহ করে এর চাহিদা মেটানো হতো। বিভিন্ন সমস্যা ও ব্যয় বৃদ্ধির কারণে ভারত থেকে পাথর সংগ্রহ বন্ধ হয়ে যায়। সে সময় তাহিরপুর উপজেলার সীমান্তে ট্যাকেরঘাটে চুনাপাথরের সন্ধান পায় বিসিআইসি কর্তৃপক্ষ। সেখানে খনিজ প্রকল্পটি চালু করা হয় এবং মাইনিংয়ের মাধ্যমে পাথর উত্তোলন করা হয়। পরে ১৯৯৬ সালে প্রকল্পটি লোকসানি প্রতিষ্ঠান হওয়ায় কোয়ারী থেকে পাথর উত্তোলন বন্ধ করে দিলে এটি পরিত্যক্ত লাইম স্টোন লেকে পরিণত হয়। প্রথমে যোগাযোগ ব্যবস্থার দরুন এর সৌন্দর্য লোকচক্ষুর অন্তরালে থাকলেও এখন বেশ সাড়া জাগিয়েছে। স্বতন্ত্র বৈশিষ্টের জন্য নিলাদ্রি লেক দেখে অনেক পর্যটক একে বাংলার কাশ্মীর হিসাবে অভিহিত করেন।

 

কিভাবে যাবেন?

ঢাকা থেকে দুই রুটে নীলাদ্রি লেক দেখতে যেতে পারেন। নিজের সুবিধা মত যেকোন রুটে নীলাদ্রি লেকে যেতে পারেন।

 

রুট প্ল্যান – ১
সুনামগঞ্জ শহরের নতুন ব্রীজ এলাকায় টেকেরঘাট যাবার জন্য মোটর সাইকেল ভাড়া পাবেন। রিজার্ভ নিলে মোটরসাইকেল ভাড়া পড়বে ৩০০ থেকে.৪০০ টাকা পর্যন্ত। যাত্রা পথে যাদুকাটা নদী পার হওয়ার সময় জনপ্রতি ৫ টাকা এবং মোটর সাইকেলের জন্য ১০ টাকা ভাড়া দিতে হবে।

সুনামগঞ্জ থেকে মোটর সাইকেলে লাউড়ের গড় পর্যন্ত আসতে ভাড়া লাগবে ২০০ টাকা। সেখান থেকে যাদুকাটা নদী পাড় হয়ে বারিক্কা টিলা থেকে ১২০ টাকা ভাড়ায় টেকেরঘাট যাবার মোটর সাইকেল পাবেন। উল্লেখ্য, মোটরসাইকেল রিজার্ভ কিংবা ভাড়ার ক্ষেত্রে দুইজন ধরা হয়েছে।

 

রুট প্ল্যান – ২
ঢাকা থেকে হাওর এক্সপ্রেস নামক একটি আন্তঃনগর ট্রেন রাত ১১ টায় নেত্রকোনার মোহনগঞ্জের অভিমুখে যাত্রা করে সকালবেলা মোহনগঞ্জ পৌঁছায়। এই ট্রেনে ২০০ টাকা ভাড়ায় যাওয়া যায়। মোহনগঞ্জ থেকে মধ্যনগর যেতে ১ ঘন্টা সময় লাগে। মধ্যনগর (পিপরা কান্দা ঘাট) থেকে বর্ষাকালে ট্রলার, স্পিডবোট বা নৌকা দিয়ে টেকেরঘাট যাওয়া যায়। আবার নেত্রকোনা থেকেও সরাসরি নৌকা বা ট্রলার ভাড়া করে টেকেরঘাট যাওয়া যায়। তবে শীতকালে নেত্রকোনা থেকে টেকেরঘাট যেতে মোটরসাইকেল ব্যবহৃত হয়।

 

রুট প্ল্যান – ৩
বর্ষাকালে আপনি ভিন্ন পথেও যেতে পারবেন। সুনামগঞ্জ থেকে টাংগুয়ার হাওর হয়ে টেকেরঘাট যেতে পারবেন নৌকা নিয়ে। সুনামগঞ্জ নেমে সুরমা নদীর উপর নির্মিত বড় ব্রীজের কাছে লেগুনা/সিএনজি/বাইক করে তাহিরপুরে সহজেই যাওয়া যায়। তাহিরপুরে নৌকা ঘাট থেকে সাইজ এবং সামর্থ অনুযায়ী নৌকা ভাড়া করে নিন। নৌকা ভাড়া করুন এইভাবে যে টাংগুয়ার হাওর দেখে টেকেরঘাট যাবেন।

 

কোথায় খাবেন?

বারিক্কা টিলাতে সাধারন মানের দেশীয় খাবারের হোটেল রয়েছে। এছাড়া বড়ছড়া বাজার কিংবা যাদুকাটার পাশের টেকেরঘাটের ছোট বাজারে খাবার জন্য মোটামুটি মানের রেস্টুরেন্ট পাবেন। তবে ভাল মানের খাবার হোটেলের জন্য আপনাকে সুনামগঞ্জ শহরে আসতে হবে।

Best House Boat in Tanguar

Shape

Enjoy well-appointed bedrooms, cozy lounges, and private decks that grant you front-row views of the ever-changing scenery. It is equipped with comfortable furnishings and conveniences to ensure a seamless stay.

For the adventurous souls, Taguar Haor offers a plethora of activities. Explore the waterways by kayak, taking in the panoramic vistas while embracing the thrill of discovery. Birdwatching enthusiasts will find themselves in paradise.

Learn More